Header Ads

Header ADS

কীভাবে গুছিয়ে কথা বলতে হয়

কথা বলার সময় প্রায়ই বিভিন্ন ভুল করি। 'আমাদের' বলতে গিয়ে 'আমদের' বলি, 'পড়াশোনা' বলতে গিয়ে 'পওাশোনা' বলে ফেলি। এক দুই লাইন পরপর 'দিনশেষে' বলি। এমনই আরও ভুল আমাদের কথাবার্তায় থাকে। তাই, এই ভিডিওতে আমি আর তন্ময় আমাদের অভিজ্ঞতা থেকে জানানোর চেষ্টা করেছি যে কী কী করলে আমরা আরও সুন্দর করে কথা বলতে পারি। টিপসগুলো হলঃ ১। সঠিক উচ্চারণ করার প্রথম শর্ত হচ্ছে এটা জানা যে আপনি কোন শব্দগুলোর ভুল উচ্চারণ করেন। ২। বক্তা এবং শ্রোতা কিন্তু সব সময় একই মানসিক অবস্থায় থাকেন না। তাড়াহুড়ো করে বলতে গেলে যা বলতে যাই, তাই যদি বলা না হয়; তাহলে দ্রুত বলে লাভ নেই। ৩। আত্মবিশ্বাস সংক্রামক। আপনি নিজে কনফিডেন্ট থাকলে, হাসিখুশি থাকলে সামনের মানুষের মাঝেও তা ছড়িয়ে পড়বে। ৪। মুদ্রাদোষগুলো নিজে টের না পেলেও যখন বন্ধুরা ধরিয়ে দেবে, তখন যেন ঠিক করে নেই। ৫। যার সাথে কথা বলছেন, তার চোখের দিকে তাকিয়ে বলার চেষ্টা করুন। অন্তত, এটা যেন না মনে হয় যে আপনি অন্যের কথা শুনছেন না। ৬। আপনার শারীরিক অঙ্গভঙ্গি কিন্তু কথার চেয়ে বেশি প্রকাশ করে। ৭। কথা বলার আগে যেন একটু পরিকল্পনা করে নেই। যেমনঃ 'আমি কথার শেষ করবো কীভাবে?', 'আমি কেন কল করছি?', 'আমার কোথায় অন্য কোথাও গিট্টু লাগবে না তো?', 'আমি কী মতামত দিচ্ছি না তথ্য দিচ্ছি?' ইত্যাদি। আশা করি আপনাদের কাছে কোন সাজেশান থাকলে কমেন্টে জানাবেন :D

No comments

Theme images by selensergen. Powered by Blogger.